১৯ জুন থেকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এসএসসি পরীক্ষা ২০২২। কিন্তু হঠাৎ করে ১৬ জুন থেকে তীব্র বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে সিলেট বিভাগে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। যার কারণে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি পরীক্ষা কিছু দিনের জন্য স্থগিত করা হয়।

নতুন ঘোষণা অনুযায়ী– সকল বোর্ডের ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকে। প্রতিটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১১ টা হতে দুপুর ১টা পর্যন্ত।

ব্যবহারিক বিষয় ব্যাতিত তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ০১ অক্টোবর ২০২২ ইং তারিখ শনিবার পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১০/১০/২০২২ হতে।

চলতি বছরের এসএসি ও সমমান পরীক্ষা সংশোধিত ও পুনর্বিন্যাস সিলেবাসে অনুষ্ঠিত হওয়ায় পরীক্ষার সময় তিন ঘন্টা থেকে কমিয়ে ২ ঘন্টা করা হয়েছে।

একই সঙ্গে এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সকাল ১০ টার পরিবর্তে বেলা ১১ টায় শুরু হবে। পরীক্ষার ২ ঘন্টা সময়ের মধ্য বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল (CQ)/রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

প্রিয় পরীক্ষার্থী, পরীক্ষায় আপনার সেরা পরিশ্রম করুন এবং আল্লাহ্ অবশ্যই আপনাকে উন্নতির মুকুট দেবেন। আমাদের মহান শুভেচ্ছা ধারাবাহিকভাবে আপনার সাথে থাকবে. শুভকামনা করছি!
‘কলম কথা’ লিমিটেড